প্রাণের টানে ‘পলো বাওয়া উৎসব’

প্রকাশঃ ফেব্রুয়ারি ২৬, ২০১৫ সময়ঃ ১:৪১ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:৪১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, প্রতিক্ষণ ডটকম:

poloবিশ্বনাথে বার্ষিক ‘পলো বাওয়া উৎসব’ যা তাদের ঐতিহ্য বলে মনে করে তারা। তাই প্রতি বছর প্রাণের টানে ফিরে আসে অনেকে এই গ্রামীণ পরিবেশে।

এ বছর মাছের পরিমাণ বেশী থাকায় কেউ খালি হাতে ফেরেননি। শিকার করা মাছের মধ্যে ছিল বোয়াল, শোল, রুই, কাতলা প্রভৃতি।

পলো বাওয়া উৎসবে অংশ নিতে সকাল সাড়ে ৯টা থেকে শৌখিন মানুষ বিলের পাড়ে এসে জমায়েত হন। বেলা যত বাড়তে থাকে ততই বাড়ে শৌখিন শিকারীর সংখ্যা। বিলের পাড় এক সময় কানায় কানায় পূর্ণ হয়ে যায়। শুরু হয় ঝপ-ঝপ পলো বাওয়া। তখন শুধুই শোনা যাচ্ছিল ঝপ-ঝপ শব্দ। ঘণ্টাব্যাপী পলো বাওয়া উৎসবে সব বয়সী পুরুষেরা অংশ নেন।

এ উৎসবে অংশ নিতে অনেক প্রবাসী দেশে এসেছেন। যুগ যুগ ধরে সিলেটের গোয়াহরি গ্রামবাসী এ ‘পলো বাওয়া উৎসব’ পালন করে আসছে ও সাথে সাথে তাদের ঐতিহ্য লালন করে আসছেন।

উৎসবের আগে গ্রামবাসী বাঁশের পলো তৈরি করে থাকেন। অনেকে পুরনো পলো মেরামত করেন। এ ছাড়া শৌখিন অনেক শিকারী বাজার থেকে বাঁশের তৈরি পলো কিনে এ উৎসবে অংশ নেন।

indexউপজেলার গোয়াহরি গ্রামের ইকবাল হোসেন জানান, প্রতি বছরের মতো এবারও বার্ষিক পলো বাওয়া উৎসব পালিত হয়েছে। এবার কেউ খালি হাতে ফেরেননি।

যুক্তরাজ্য প্রবাসী আবদুল ওয়াহিদ জানান, দীর্ঘদিন পর পলো বাওয়া উৎসবে অংশগ্রহণ করেছি।

 

 

এ উৎসবে অংশ নিতেই দেশে আসা। খুব আনন্দ লেগেছে। ছোটবেলায় অনেকবার পলো বাওয়ায় অংশ নিয়েছি।

স্থানীয় ইউনিয়ন পরিষদ সদস্য গোলাম হোসেন জানান, এটি আমাদের পুরনো ঐতিহ্য। প্রতি বছর এ উৎসবের মাধ্যমে পলো দিয়ে মাছ শিকার করা হয়। এটা অন্যরকম এক আনন্দ।

প্রতিক্ষণ/এডি/মাসুমা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G